কিশোর-কিশোরিদের কাছে সোশ্যাল মিডিয়া এতো জনপ্রিয় কেন? 

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৭, ২০২২ সময়ঃ ১২:৪৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

কিশোররা সোশ্যাল মিডিয়ার চারপাশে চ্যাটে প্রবেশ করছে। প্রাপ্তবয়স্করা প্রায়ই উদ্বেগ, আত্ম-সম্মান সংক্রান্ত সমস্যা এবং সামাজিক সম্পর্কে জোর দেয়, যা কিশোর-কিশোরীরা সোশ্যাল মিডিয়াতে সম্মুখীন হতে পারে। কিন্তু একটি নতুন গবেষণা কিশোর-কিশোরীদের জিজ্ঞাসা করছে, তারা আসলে অনলাইনে কী অনুভব করছে এবং তারা তাদের জীবনে এটি কীভাবে দেখছে?

“এই বৃহত্তর কাজের সাথে আমরা যে জিনিসগুলি সত্যিই করতে চাই তা হল কিশোরদের নিজস্ব কণ্ঠকে বিতর্কে নিয়ে আসা,” বলেছেন লেখক মনিকা অ্যান্ডারসন, পিউ রিসার্চ সেন্টারের ইন্টারনেট এবং প্রযুক্তি দলের গবেষণার সহযোগী পরিচালক৷ “এই কাজটি সত্যিই আলোকিত করতে চায়: কিশোররা সোশ্যাল মিডিয়া থেকে উভয় ইতিবাচক দিক পাচ্ছে, কিন্তু তারা নেতিবাচক জিনিসও পাচ্ছে।”

পিউ রিসার্চ সেন্টারের গবেষকরা এপ্রিলের মাঝামাঝি থেকে মে মাসের প্রথম দিকে ১৩ থেকে ১৭ বছর বয়সী মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ১ হাজার ৩১৬ টি কিশোর-কিশোরীর জরিপ করেছেন। যুবকদের তাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং সোশ্যাল মিডিয়ার ব্যবহার সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

“যখন নতুন এবং উদীয়মান প্রযুক্তির কথা আসে, তখন কিশোররা প্রায়শই প্রযুক্তি গ্রহণের অগ্রগামী হয়,” অ্যান্ডারসন বলেন। সমীক্ষার ফলাফলগুলির একটি থিম: কিশোররা সোশ্যাল মিডিয়াতে তাদের অভিজ্ঞতাকে প্রাপ্তবয়স্কদের কল্পনার চেয়ে বেশি ইতিবাচক হিসাবে দেখে।

শুধুমাত্র ২৭% বলেছেন তাদের অভিজ্ঞতা তাদের বাবা-মা যা ভাবেন তার চেয়েও খারাপ। বাকিরা বলেছে এটি হয় সঠিক বা ভাল, সমীক্ষায় বলা হয়েছে। এটা বোঝায় যে প্রাপ্তবয়স্কদের দৃষ্টিভঙ্গি তির্যক হবে- মিশেল আইকার্ড এমনটাই বলেছেন। একজন অভিভাবক শিক্ষাবিদ এবং বক্তা এবং “চৌদ্দ টকস বাই এজ ফোর্টিন বলেন- হাই স্কুল শুরু করার আগে আপনার বাচ্চাদের সাথে আপনার প্রয়োজনীয় কথোপকথনগুলি প্রয়োজন।”

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G